আর্ন্তজাতিক নৌ চ্যানেলে তীব্র ভাঙ্গন, হুমকির মুখে বাড়িঘর-জমি

 আর্ন্তজাতিক নৌ চ্যানেলে তীব্র ভাঙ্গন,

 হুমকির মুখে বাড়িঘর-জমি 



মোংলা-ঘষিয়াখালী আর্ন্তজাতিক নৌ চ্যানেলে বাগেরহাটের রামপাল উপজেলা সদর পয়েন্টে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। গত কয়েক দিনে নদী ভাঙ্গনে রাস্তাঘাট, বসতবাড়ি, দোকানপাট ও ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়েগেছে। 

আর্ন্তজাতিক নৌ চ্যানেলে তীব্র ভাঙ্গন, হুমকির মুখে বাড়িঘর-জমি
আর্ন্তজাতিক নৌ চ্যানেলে তীব্র ভাঙ্গন, হুমকির মুখে বাড়িঘর-জমি 


মাত্র দ’ুবছর আগে মৃতপ্রায় মোংলা-ঘষিয়াখালী আর্ন্তজাতিক নৌ-চ্যানেল খনন করা হয়। বর্তমানে আর্ন্তজাতিক নৌ-চ্যানেলটির রামপাল উপজেলা সদর, পেড়িখালী খেয়াঘাট, রামপাল থেকে বগুড়া খেয়াঘাট পর্যন্ত ২ কিলোমিটার রাস্তা ভাঙ্গনের কবলে পড়েছে। গত কয়েক দিনে রামপাল পেড়িখালী খেয়াঘাটের দুই পাড়ে ব্যাপক ভাঙ্গনে বেশ কিছু অংশ নদী গর্ভে বিলীন হয়ে যায়। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে, রামপাল উপজেলা পরিষদ ও সরকারি ডিগ্রী কলেজের সামনে থেকে বগুড়া খেয়াঘাট পর্যন্ত ২ কিলোমিটার নতুন ইটের সোলিং রাস্তা ব্যাপক ভাবে ভাঙ্গনের কবলে পড়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি বাড়ী, ফসলী জমি ও দোকানপাট নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গন রোধে দ্রæত ও কার্যকর পদক্ষেপ গ্রহন করা না হলে আরো বড় ধরনের ক্ষতির আশংকা করছেন এই নৌ চ্যানেল সংলগ্ন বসবাসকারীরা।  

এ ব্যাপারে বাগেরহাট পাউবো’র নির্বাহী প্রকৌশলী মো. নাহিদ-উজ জামান জানান, রামপালের মোংলা-ঘষিয়াখালী আর্ন্তজাতিক নৌ চ্যানেলের ভাঙ্গন কবলিত স্থান ইতিমধ্যে পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব কবির-বিন আনোয়ারসহ উর্ধতন কর্মকর্তাগন পরিদর্শন করেছেন। ভাঙ্গন রোধে দ্রত কার্যকর ব্যবস্থা নেয়া হচ্ছে। 

রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কান্তি পাল জানান, মোংলা-ঘষিয়াখালী আর্ন্তজাতিক নৌ চ্যানেলের বিভিন্ন পয়েন্টে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। বাগেরহাটের জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাগনকে বিষয়টি অবহিত করা হয়েছে। এবং দ্রততম সময়ের মধ্যে জিও ব্যাগ ও বক ফেলে ভাঙ্গন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহন করা হবে। যাতে মানুষের চলাচলের রাস্তা, ফসলী জমি ও বাড়িঘর নিরাপদে রাখা যায়। 

Post a Comment

Previous Post Next Post